জাকির হোসেন, কুড়িগ্রাম প্রতিনিধিঃ
চলমান মহামারি করোনা ভাইরাসের কারনে এবার ভিন্ন আঙ্গিকে সারা দেশের ন্যায় কুড়িগ্রামেও জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালিত হচ্ছে। যথাযথ স্বাস্থবিধি মেনে এ ক্যাম্পেইন চলবে ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত।

আজ ৪ অক্টোবর (শনিবার) সকাল ৮ টায় কুড়িগ্রাম সদরের ধরলা পাড়ে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার। এসময় উপস্থিত ছিলেন, কুড়িগ্রাম সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ নজরুল ইসলাম, কুড়িগ্রাম পৌরসভার স্বাস্থ্য বিভাগের ইপিআই সুপার ভাইজার রফিকুল ইসলাম, কুড়িগ্রাম সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভারমেট জাবেদ আলী প্রমুখ।

ইপিআই সুপার ভাইজার রফিকুল ইসলাম জানান, এবার কুড়িগ্রাম পৌরসভায় ৬-১১ মাস বয়সী প্রায় ৯২৪ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আইইউ মাত্রা) এবং ১২-৫৯ মাস বয়সী প্রায় ৮৪৬০ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আইইউ মাত্রা) খাওয়ানো হবে। ১৭ তারিখ পর্যন্ত প্রতিদিন ক্যাম্পেইন চলবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

কুড়িগ্রাম পৌরসভায় স্থায়ী কেন্দ্র ব্যতিত রয়েছে ভ্রাম্যমাণ কেন্দ্র, বাসস্ট্যান্ড, ব্রিজের টোল প্লাজা, রেলস্টেশন সহ বিভিন্ন মোড়ে যে সমস্ত কেন্দ্র রয়েছে সেখানে ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়াচ্ছেন কুড়িগ্রাম সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপ। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে ২ জন প্রশিক্ষিত রোভার দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে সারাদেশে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত থাকায় বর্তমানে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রোগ বিশেষ করে রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নিচে রয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *